সাফল্য কি?

সাফল্য কি? এই প্রশ্ন বোধহয়, মানব জীবনের সবথেকে রহস্যময় প্রশ্ন। শৈশব থেকে আমরা “Aim In Life” লিখছি। কেউ বলল “রোদ্দুর হও”, কেউ বা বলল “মানুষ হও”, কিন্তু ঠিক করে বুঝিয়ে বলল না, ওগুলো আসলে কি রকম জীবন। কেউই তো সেইভাবে কৈশোর জীবনাচারণে এই সুরটা বাঁধতে অনুপ্রাণিত করল না –

“আনন্দাদ্ব্যেব খল্বিমানি ভূতানি জায়ন্তে, আনন্দেন জাতানি জীবন্তি, আনন্দং প্রয়ন্ত্যভিসংবিশন্তি”।

ব্রহ্ম আনন্দস্বরূপ। সেই আনন্দ হতেই সমস্ত উৎপন্ন, জীবিত, সচেষ্ট এবং রূপান্তরিত হচ্ছে।

জীবনের এত বড় সত্যিটা উপলব্ধি করতে আমাদের একটু দেরী হয়ে যায়!

“Aim In Life” লিখতে গিয়ে জেনে গেলাম, সাফল্যটা একটা গন্তব্য। রান্নার মত, সেই গন্তব্যেরও একটা রেসিপি আছে। এক চামচ বেশী নম্বর, এক চামচ Competitive পরীক্ষায় Qualify করা, ডাক্তার-ইন্জিনিয়ার-অ্যাকাউন্টেন্ট হলেই সফল। তাই কি? রান্নায় তো কতটা আঁচ, সেটা আমরা ঠিক করি, জীবনের অনিশ্চয়তার আঁচ কি আর আমরা পারি ঠিক করতে? শৈশবের সাফল্যের রেসিপি একটি আত্মা অস্বীকার করা তেতো জীবন তৈরী করতেও তো পারে!

তাহলে, সাফল্যটা আসলে কি?

ছাত্রছাত্রীদের অনেক অনুরোধে একটা উত্তর দাঁড় করাবার চেষ্টা করেছিলেন Harvard University- র অধ্যাপক Clayton Christensen। বললেন, জীবনের লম্বা পথচলাটায় এই তিনটে দিকের প্রতি সজাগ থেকো –

  • কাজের জায়গায় আনন্দ
  • ব্যক্তিজীবনে আনন্দ
  • জীবনযাপনে সততা

কিন্তু, সত্যি বলতে কি, পৃথিবীটা বদলাতে বদলাতে আজ, মা (অবশ্যই Surrogate)-কেও টাকায় ভাড়া দিয়ে দিচ্ছে। বলছে –  You get what you pay for! মানে! মানুষের ধন্দ জন্মে গেলো – টাকা, শুধু টাকাই কি সাফল্যের মাপকাঠি?

বিপদে আপদে শুধু নয়, সুখে সুখ ভাগ করে নেওয়ারও বিরল বন্ধু কি টাকা দিয়ে পাওয়া যায়? মানুষের বিশ্বাসও কি কেনা যায় টাকায়?

শেষবেলায় একাকী “সাফল্য”-এর শৃঙ্গে দাঁড়িয়ে হয়তো মনে হতেও পারে, সাফল্যের রেসিপিটা নিজে বানালেই বোধহয় ভাল হত। নিজের ভালবাসাটাই ছুঁয়ে দেখা হল না! ভাললাগার স্বপ্ন নিয়ে বাঁচাটা হলেই কি একটু fulfilled লাগত! শৈশবের “Aim In Life” একরাশ Regret-এর জন্ম দিয়ে বদলে যায় “What I Don’t Want To Be”-তে, একান্ত গোপন ব্যর্থতাবোধে!